আলঝেইমার রোগ - Alzheimer Society of Bangladesh

Dementia Help Line

Cell No: +8801720 498197
Cell No: +8801857 601061

Email:- info@alzheimerbd.com

আলঝেইমার রোগ

ডাঃ এলইস আলঝেইমার ১৯০৬ সালে সর্বপ্রথম রোগটির বর্ণনা দেন। আলঝেইমার রোগে স্নায়ুকোষ, তথ্যবাহী স্নায়ূতন্তু ও স্নায়ুসংযোগ (সিন্যাপ্স) সমূহ বিনষ্ট হয়ে যায়। মস্তিস্কের যেসব স্থানে স্মৃতি সংরক্ষিত থাকে সেগুলিই প্রধানতঃ আক্রান্ত হয়। শতকরা ৫০ থেকে ৭৫ ভাগ ক্ষেত্রে আলঝেইমার রোগের কারনে ডিমেনশিয়া হয়ে থাকে।

আলঝেইমার রোগে ব্রেনের স্মৃতিতে নতুন তথ্য ধারন ও সংরক্ষণকারী টেমপোরাল লোব বিশেষতঃ হিপ্পোক্যাম্পাস শুকিয়ে যায় ফলে ব্রেন সংকুচিত হয়। স্মরণশক্তি, কথা, চিন্তা ও বিচারক্ষমতা ব্যহত হয়। ব্রেনের এসিটাইলকলিন ও আরোকিছু জটিল রাসায়নিক পদার্থ তৈরীর পরিমান কমে যায়। কি কারণে স্নায়ুকোষ নষ্ট হয় তা স্পষ্ট নয় তবে মৃত্যূর পর ব্রেন পরীক্ষা করে উল্লেখযোগ্য পরিবর্তন দেখা যায়। ক্ষতিগ্রস্ত অংশগুলো অনুবীক্ষণ যন্ত্রে পরীক্ষা করলে স্নায়ুকোষের অভ্যন্তরে নিউরোফিব্রিলারী ট্যাঙেল ও বাহিরে নিউরাইটিক প্ল্যাক জাতীয় আমিষ কণা পাওয়া যায়। এ থেকে আলঝেইমার রোগ ডায়াগনোসিস নিশ্চিত হয়।

রোগের লক্ষণ

স্মরণশক্তি লুপ্ত হওয়া, সঠিক কথা মনে না আসা, মানসিক ভারসাম্যহীনতা ইত্যাদি আলঝেইমার রোগের মূল লক্ষণ। তবে রোগের তীব্রতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে আরো যেসব লক্ষণ দেখা দিতে পারে তা হলঃ

  • তাৎক্ষনিক বিষয়, ঘটনা, নাম, পরিচিতি ভুলে যাওয়া এবং কথা বঝূতে না পারা,
  • টাকার হিসাবে বা গাড়ী চালাতে ভুল করা।
  • ব্যক্তিত্বে পরিবর্তন ঘটা, আশে পাশের কাউকে পাত্তা না দেয়া বা পরোয়া না করা।
  • ভাবাবেগের দ্রুত পরিবর্তন ঘটা, কোন বোধগম্য কারণ ব্যতিরেকেই হঠাৎ কান্নায় ভেঙ্গে পড়া, কিংবা কেউ মারাত্নক ক্ষতি করতে আসছে মনে এরুপ বিশ্বাস জাগা।

রোগ আরো জটিল হলে           

  • আক্রান্ত ব্যক্তি অদ্ভুত আচরণ করতে পারে যেমন গভীর রাতে ঘুম থেকে উঠে পড়ে, এদিক সেদিক ঘুরে বেড়ায় বা হারিয়ে যেতে পারে।
  • সামাজিক বাধা নিষেধ উপেক্ষা করে, অস্বাভাবিক আচরণ করে, জনসমক্ষে উলঙ্গ হয়, অবান্তর যৌন আচরণ করে।