ঝুঁকিপূর্ণ বিষয় সমুহ - Alzheimer Society of Bangladesh

Dementia Help Line

Cell No: +8801720 498197
Cell No: +8801857 601061

Email:- info@alzheimerbd.com

ঝুঁকিপূর্ণ বিষয় সমুহ

অনেক রোগেরই সুনির্দিষ্ট কারন থাকে- যেমন একধরনের ভাইরাস থেকে হাম রোগ হয়ে থাকে। যদিও ঠিক কি কারণে ডিমেনশিয়া ঘটে থাকে তা এখন পর্যন্ত বধগম্য নয় তবে এমন অনেক কারণ আছে যেগুলো এই রোগ হওয়া বা না হওয়ার পিছনে দায়ী হিসাবে চিহ্নিত করা হয়েছে। কিছু জিনিস আছে যা ডিমেনশিয়ার ঝুকি বাড়ায় আর এমন কিছুও আছে যেগুলি রক্ষাকারী বলে মনে হয়।

ঝুঁকিপূর্ণ বিষয় হচ্ছে এমন সব বস্তু বা কারন যেগুলোকে কোন রোগের উতপত্তির সাথে সম্পর্ক আছে বলে মনে করা হয়। যদি এসব ঝুঁকিপূর্ণ বিষয় বর্তমান থাকে তাহলে রোগটি নিশ্চিতভাবে হবেই এমন নয় তবে রোগটি উতপত্তির আশংকা বাড়বে। উদাহরণ স্বরুপ বলা চলে যারা ধুমপান করেন এমন সকলেরই হৃদরোগ হবে এমন নয় এনং সব হৃদরোগীই ধুমপায়ী এটাও নয় কিন্তু এটাও ঠিক যে ধুমপান হৃদরোগের ক্ষেত্রে অতীব ঝুঁকিপূর্ণ বিষয়।

ঝুঁকিপূর্ণ বিষয়গুলির মধ্যে আছে পারিবারিক পটভূমি, নেশা, ঔষধ ইত্যাদি। আগের ধুমপানের উদাহরনেই ফিরা যাক। অধিকতর হৃদরৈগের ঝুঁকি যিনি ধুমপান করেন না তার তুলনায় যিনি ধুমপান করেন তারই বেশী। কিছু ঝুঁকির হেরফের করা সম্ভব, যেমন উচ্চ রক্তচাপ কমিয়ে ষ্ট্রোকের ঝুঁকি কমানো যায়, কিন্তু বেশকিছু ঝুঁকিপূর্ণ বিষয় আছে যেমন রোগের পারিবারিক ইতিহাস, যার কোন হেরফের করা সম্ভব নয়।

বার্ধক্য এবং ডিমেনশিয়ার নিশ্চিত পারিবারিক ইতিহাস হচ্ছে এক্ষেত্রে ঝুঁকিপূর্ণ বিষয় যার সাথে ডিমেনশিয়া একটা নিবিড় সম্পর্ক বিদ্যমান। এতদব্যতীত অত্যধিক মদ্যপান, মাথায় আঘাত পাওয়া, এবং উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, ধুমপান, অধিক ওজন ইত্যাদি যেগুলি হৃদরোগের ঝুঁকি বাড়ায় সেগুলোও  ডিমেনশিয়ার জন্য ঝুঁকিপূর্ণ বলে প্রতীয়মান হয়।

উল্টোভাবে যাঁরা মাথা খাটানোর কাজ বেশী করেন তাদের ডিমেনশিয়া হবার ঝুঁকি কম বলে মনে হয়। যেমন অধ্যয়ন, শখের বিষয়গুলোতে মগ্ন থাকা ইত্যাদি। ধরুন আপনি তাস বা দাবা খেলেন, ধাঁধাঁ বা শব্দছক পুরণে ভালবাসেন, এসব মাথা খাটানোর বিষয়গুলি ডিমেনশিয়ার ঝুঁকি হ্রাস করে বলে প্রতীয়মান হয়।