পরিচর্যাকারী কে ? - Alzheimer Society of Bangladesh

Dementia Help Line

Cell No: +8801720 498197
Cell No: +8801857 601061

Email:- info@alzheimerbd.com

পরিচর্যাকারী কে ?

এখানে পরিচর্যাকারী শব্দটির অর্থ হল সন্তান,স্বামী-স্ত্রী, পরিবারের কোন সদস্য অথবা স্বাস্থ্য পেশাজীবী যিনি ডিমেনশিয়া আক্রান্ত ব্যক্তির সেবাযত্নে নিয়োজিত আছেন।

পরিচর্যাকারীদের জন্য যেসব জটিল সমস্যার মুখোমুখি হতে হয় সেগুলি কিভাবে মোকাবিলা করা যায় সেসব তথ্য প্রদান করা হয়েছে।পরিচর্যাকারীগণ এসব তথ্য ভালভাবে অনুধাবন করতে পারলে নিজে এবং ডিমেনশিয়া আক্রান্ত ব্যক্তি উভয়ে অপেক্ষাকৃত ভালভাবে জীবনযাপন করতে পারবেন বলে আশা করি।

পরিচর্যাকারীদের জ্ঞাতার্থে আমাদের কথা

ডিমেনশিয়া আকান্ত রোগীর পরিবার ও সর্বসাধারণের জন্য প্রয়োজনীয় তথ্য, যা থেকে জানা যাবে কিভাবে রোগীর আত্মনির্ভরতা গড়ে তুলতে সাহায্য করতে হবে এবং রোগীর সাথে সহযোগিতার মাধ্যমে রোগটির মোকাবিলা করতে হবে।একজন দায়িত্বশীল পরিচর্যাকারী হিসাবে আপনি যা করতে পারেন তা হলো আপনার সর্বোত্তম প্রচেষ্টা চালিয়ে যাওয়া।

এটা হতে পারে আপনার কাছে অনেক দীর্ঘ একটা পথ, যখন আপনার কাছের কেউ তার জীবন সায়াহ্নে ডিমেনশিয়ায় রোগে ভুগছেন। এই বার্ধ্যক্যে এসে তিনি হয়তো আপনার উপর শিশুর মতোই নির্ভরশীল।

আমরা আপনাকে অভিবাদন জানাই রোগীর প্রতি আপনার ভালবাসা ও সহমর্মিতার জন্য, এই দুঃসময়ে রোগীর আপনাকেই সবচাইতে বেশী প্রয়োজন।

আপনি হয়তো আপনার প্রিয় মানুষটিকে আর আগের মতো ফেরত পাবেন না। কিন্তু আপনার সেবা হয়তো তাকে দিবে বেঁচে থাকার জন্য কিছু সুন্দর মুহূর্ত।

আমরা আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা উৎসর্গ করছি আপনাকেই।আপনার মতো একজন সহানুভূতিশীল পরিচর্যাকারীকে, যা আপনার দীর্ঘসেবার যাত্রাপথকে মসৃণতর করবে।

পরিচর্যাকারীদের নিম্নের বিষয় গুলি গুরুত্ব দেওয়া বিশেষ প্রয়োজনঃ

১. পরিচর্যা বিষয়ে প্রাথমিক শিক্ষা ও প্রশিক্ষণ গ্রহণ করা।

২. পরিচর্যা কাজ থেকে সাময়িক বিরত থাকা বা বিশ্রাম নেওয়া।

৩. পরিচর্যাকারী হিসেবে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করা।

Member of
logo img logo img logo img